সূত্র নিয়ে ভাবতে হবে

Posted by

প্রযুক্তি সময়: ভাসতে ডুবতে চাইলেই মুখস্ত করে নিন এই সূত্র। পদার্থ বিজ্ঞানে আর্কিমিডিসের সূত্র অনুযায়ী কোনো বস্তু তখনই ভাসে যখন সমআয়তন পানির ওজনের চেয়ে তার ওজন কম হয়। বস্তুর ওজন যদি তার সমআয়তন পানির ওজনের সমান হয় তাহলে বস্তু নিমজ্জিত অবস্থায় ভাসে। আর বস্তুর ওজন তার সমআয়তন পানির ওজনের চেয়ে বেশি হলে তথন বস্তুটি ডুবে যাবে। সাধারণত বস্তুর ঘনত্ব পানির ঘনত্ব থেকে কম হলে বস্তুটি পানিতে ভাসে।

মানুষের শরীরের ঘনত্ব স্বাভাবিক ভাবে পানির ঘনত্ব অপেক্ষা কম হয় তাই একজন মানুষ পানির উপরে সাতার কাটে। সাতার না জানা মানুষও কিছুক্ষণ পানিতে ভেসে থাকতে পারে। তেমনি মৃত মানুষ তার পানি অপেক্ষা কম ঘনত্বের কারণে কিছুক্ষণ পানিতে ভেসে থাকে।

মানুষের ঘনত্ব পানির ঘনত্ব অপেক্ষা বেশি হলে মানুষ ডুবে যায়। মৃত শরীরে ধীরে ধীরে পানি প্রবেশের ফলে ঐ মৃত মানুষের শরীরের ঘনত্ব ধীরে ধীরে পানি অপেক্ষা বেড়ে যায়। একারণে মানুষ সাথে সাথে না ডুবে ধীরে ধীরে তলিয়ে যায় ।

পানির নিচে থাকা মৃত দেহ ব্যকটেরিয়া দ্বারা বিপাকের ফলে পচতে থাকে। এছাড়া শরীরের ঐ বিপাকের ফলে বিভিন্ন গ্যাসের সৃষ্টি হয়। ফলে মৃত শরীর ফুলতে থাকে। এ পর্যায়ে ঘনত্ব পানির ঘনত্ব অপেক্ষা হ্রাস পায় এবং মৃত দেহ পানির উপরে ভেসে ওঠে।

Leave a Reply

Your email address will not be published.

*